Claire Corlett

Fish Food, Fish Tanks, and More
দ্রুতই পাল্টে যাচ্ছে মাছ উৎপাদনের হিসাব নিকাশ | Indoor Fish Farming | Shykh Seraj | Channel i |

দ্রুতই পাল্টে যাচ্ছে মাছ উৎপাদনের হিসাব নিকাশ | Indoor Fish Farming | Shykh Seraj | Channel i |


52 comments on “দ্রুতই পাল্টে যাচ্ছে মাছ উৎপাদনের হিসাব নিকাশ | Indoor Fish Farming | Shykh Seraj | Channel i |

  1. দ্রুতই পাল্টে যাচ্ছে মাছ উৎপাদনের হিসাব নিকাশ – http://bit.ly/2wIBg7r

  2. আপনার অনুষ্ঠানের জন্য বসে থাকি সারাদিন কখন আসবেন আমি দেখো কিছু শিখব

  3. Shykh Seraj , সিরাজ সাহেব , (সাহেব বললাম কারন , ভাই বললে যদি কিছু মনে করেন ? ) কত ভাবেই না আপনি , আপনার দেশের ও প্রতিবেশী দেশ , এই বাংলার কৃষক ভাইদের উদ্বুদ্ধ করে চলেছেন ! আর পরিবেশ রক্ষায় কারনে , নগরায়ণের সাথেও যে গাছের দরকার অবশ্যম্ভাবী , আর সে কারনেই , ছাদ বাগানের প্রয়োজন , এপার ও ওপারের ছাদ বাগানের ভিডিও প্রতিবেদন এর মাধ্যমে , নিয়মিত ভাবে তা প্রকাশ করে চলেছেন , তার তুলনা , শুধু , আপনিই !
    সর্বশক্তিমান ঈশ্বর ও শত শত কৃষক বন্ধু ও আমাদের মতো , সাধারন মানুষের দোয়া বা আশীর্বাদ , আপনার আগামীর চলার পথ , নিশ্চয়ই সুগম করবে , এই আশা রাখছি।
    ধন্যবাদ নেবেন।
    বি দ্র : সামনেরবার , কলকাতায় এলে , যদি আগাম জানতে পারি , তবে , আপনাকে যে , নতুনবাজারের (রবীন্দ্র সরণি , কলকাতা ) মাখানলাল দাসের সন্দেশ খায়ানোর জন্য প্রতিশ্রুতি রেখেছিলাম, তা যেন রক্ষা করতে পারি।

  4. আপনি এমন করে যেন অনেকদিন মানুষকে বিভিন্ন কৃষি তথ্য দিয়ে দিতে পারেন।আল্লাহ আপনাকে দীর্ঘ আয়ু দান করুক যেন আপনি মানুষকে এমন করে তথ্য দিয়ে যেতে পারেন।

  5. জনাব, আপনার দৃস্টি কোন থেকে কোনটা বেস্ট পদ্ধতি মনে হয়?

  6. apnara practise kortei thaken..RAS valo 3 yers er pore ese boltese..tao confusion nie…r amader deshe biofloc e already onek uddokta agai gese..West bengal e biofloc already proved where weather condition is almost same with our country…

    Thanks Seraj Sir for the episode.

  7. এগুলো দেখতে শুনতে মজা কিন্তু নতুন কেউ কাজ করতে গেলে কোনপ্রকার সহযোগিতা কোথাও পায়না।তবে আজকের পর্যন্ত কৃষির যত উন্নয়ন হয়েছে তার সবটুকু অবধান সবার হ্দয়ের মনিকোঠায় বিদ্ধমান আছেন যিনি,
    তিনি হলেন শায়েখ সিরাজ। বাংগালীর যত বাগান, খামার,মাচ,সব্জি চাষ করেছেন
    সবাই উনার প্রতিবেদন থেকে উদবদ্ধ হয়েছিলেন। তাছাড়া খাদ্যের সয়ং সম্পুর্ন, মাচ চাষের যে বিপ্লব হয়েছে তা অসম্ভব ছিলো।

  8. আমি ১০ লাখ টাকার এমন একটা প্রোজেক্ট করতে চাই কেউ কি এই বেপারে আমাকে হেল্প করতে পারবেন

  9. RAS is a proven method. And all the commercial fish farming use RAS System. Biofloc is not proven yet. If you want to start a commercial fish farming you should invest in RAS, not in Biofloc.

  10. RAS প্রযুক্তি আমাদের মত স্বল্প আয়ের দেশে বিস্তার ঘটানো সম্ভব না। অল্প পুঁজির উদ্যোক্তাদের জন্য বায়োফ্লক উপযোগী। তবে বায়োফ্লকের সঠিক বিষয়টি আগে বুঝতে হবে। ইউটিউবে এখন অনেক তথ্য পাওয়া গেলেও সঠিক প্রশিক্ষণ না নিয়ে শুরু করা ঠিক হবেনা।
    পরীক্ষামূলক বায়োফ্লক করতে চাচ্ছি ২টি ট্যাংকে।
    ধন্যবাদ শাইখ সিরাজ স্যার❤

  11. ভিডিও টি দেখে ভালো লাগলো, কিন্তু এই গবেষক এর কথা ভালো লাগলো না সে নিজেই সব জানে অন্য কেও জানেনা

  12. গবেষকগণ এখনো পাঙ্গাশ চাষ শুরু করেননি অার সাধারণ পাবলিক তিন মাস অাগে শুরু করে দিয়েছে, শুধু পাঙ্গাশ না রুই কাতলা এমনকি চিতল মাছ পর্যন্ত এখন বায়োফ্লকে হচ্ছে।

  13. ধন্যবাদ স্যার, 3 লাখ টাকা খরচ করে যদি বায়োফ্লকে পদ্ধতিতে 5 টন মাছ উৎপাদন করা যায়। 30 লাখ টাকা খরচ করে ও যদি ' 5 টন মাছ উৎপাদন হয়, তাহলে স্যার, উৎপাদন একই " কিন্তুু টাকার ব্যাবধান 27 লাখ।

  14. আপনার অনুষ্ঠানের জন্য বসে থাকি সারাদিন কখন আসবেন আমি দেখো কিছু শিখব

  15. ম্যানেজার সাহেব মানতেই রাজী না যে বায়োফ্লোক ভাল।কারন ওনার ব্যবস্যা এটার সাথে জড়িত।কিন্তু বাংলাদেশের কৃষকের জন্য বায়োফ্লোক বেশি উপযোগী।

  16. এই মৎস্য কর্মকর্তা কথাবার্তায় অনেক ঝামেলা আছে ।উনি শাইখ সিরাজ সাহেবের কোন প্রশ্নের সঠিক জবাব দিতে পারেন নাই। সাধারণ কৃষকদের কে বলব আপনারা যেটাই করেন বুঝে শুনে করবেন যার কারণে পরবর্তীতে কোন লোকসানের সম্মুখীন আপনারা যেন না হন। ধন্যবাদ সবাইকে

  17. উনাদের এসব টেকনোলজি সাধারণ মানুষ গ্রহণ করবে বলে মনে হচ্ছে না ‌। উনারা এখনও বায়ুফ্লক পদ্ধতি মাছ চাষ গবেষণা শুরুই করেননি । আর সাধারণ মানুষ বায়ুফ্লক পদ্ধতিকে অনেক দুর এগিয়ে নিয়ে গেছে ।এতে বুঝা যায় সাধারণ মানুষ থেকে উনাদের চিন্তা ভাবনা ২০ বছর পিছিয়ে ।

  18. আড়াইহাজারে বায়ফ্লোকের হার্ভেস্টিং দেখতে চাই স্যার

  19. আগে খরচ করেছে ৭০ লাখ, পরে খরচ করল ৩৫ লাখ , তাও পরীক্ষা মূলক, ১ কোটি ৫ লাখ টাকা কবে উঠাতে পারব্বে,?আগের ৭০ লাখ যে খরচ করল সে প্রোজেক্ট এর কি হল ? আমাদের দেশের কৃষক ভাইয়েরা তার আগের ভিডিও দেখে প্রোজেক্ট করল্লে তো পুরাই ক্ষতির সমুক্ষুন হইত, বায়ফ্লক এর পরিপূর্ণ ভিডিও করা উচিত, যেখানে , একজন কৃষক পরিপূর্ণ ধারনা পাবে ধন্নবাদ সবাই কে

  20. সব চায়না থেকে আনা, দেশে জিনিশগুলো তৈরি করা যায় কিনা নজর দেয়া উচিৎ। খুবই দরকারি দেশের জন্য।

  21. ৩০-৩৫লাখ টাকায় আপনার প্রজেক্ট করার দরকার কি?যেখানে ৩০-৩৫হাজার টাকায় বায়োফ্লক হচ্ছে।আর আপনার এই প্রযুক্তিতে পুঁজিটা তুলতে দুই থেকে আড়াই বছর লাগবে আর বায়োফ্লকে চার মাসে যত পুঁজি তত লাভ থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *